খুলনা, বাংলাদেশ | ৩১ আশ্বিন, ১৪৩১ | ১৬ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৮৬
  চট্টগ্রামে ট্রাক-সিএনজি সংঘর্ষে যুবকের মৃত্যু, আহত ২
  আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী মারা গেছেন
  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যোগ দিয়েছেন তিন বিচারপতি; অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে সংবর্ধনা
নারী টি-টোয়েন্টি

বিশ্বকাপে এশিয়াহীন সেমিফাইনালের সূচি চূড়ান্ত

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের মাটিতে হওয়ার কথা ছিল নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। তবে রাজনৈতিক কারণে সেটি সরিয়ে নেওয়া হয় সংযুক্ত আরব আমিরাতে। এশিয়ান ভূখণ্ডে টুর্নামেন্টটির আয়োজন হলেও, শেষ চারে নেই এশিয়ার কোনো দেশ। যা নতুন করে এশিয়ায় নারী ক্রিকেটের উন্নতি কতটা হয়েছে সেই প্রশ্ন তুলে দিচ্ছে। সেমিফাইনালে উঠেছে ফরম্যাটটিতে সর্বোচ্চ ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

এবারের বিশ্বকাপে বড় লক্ষ্য নিয়ে খেলতে নেমেছিল আয়োজক বাংলাদেশ, কিন্তু প্রথম ম্যাচে তারা স্কটল্যান্ডকে হারিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। বাকি তিন ম্যাচেই তারা হেরেছে। ভারতীয় মেয়েদেরও লক্ষ্য ছিল বড়, চার ম্যাচের মধ্যে দুটিতে জিতে তারা বিদায় নিয়েছে প্রথম রাউন্ড থেকে। মাত্র একটি জয় নিয়ে বিদায় নিয়েছে পাকিস্তানও। আরেক এশিয়ান দেশ শ্রীলঙ্কা তো একটি ম্যাচেও জয়ের দেখা পায়নি।

চলমান নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সের পরও বিদায় নিয়েছে ইংল্যান্ড। তিন ম্যাচ জিতেও তারা পিছিয়ে গেছে নেট রানরেটের হিসাবে। সমান তিনটি করে জয় নিয়ে তাদের গ্রুপ ‘বি’ থেকে সেমির টিকিট কেটেছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার মেয়েরা। ‘এ’ গ্রুপের শীর্ষে থাকা অ্যালিসা হিলির অস্ট্রেলিয়া জিতেছে চার ম্যাচের সবকটিতেই। ওই গ্রুপ থেকে সেমির টিকিট কাটা আরেক দল নিউজিল্যান্ড তিন ম্যাচে জিতেছে।

‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া সেমিফাইনাল খেলবে ‘বি’ গ্রুপের রানার্সআপ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আগামীকাল ১৭ অক্টোবর রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে রোমাঞ্চকর ম্যাচটি অনুষ্ঠিত হবে। ফাইনালে ওঠার লড়াইয়ে হয়তো অনেকের মতে এগিয়ে থাকবে হিলি-বেথ মুনিদের অস্ট্রেলিয়া। তবে লরা উলভার্টের প্রোটিয়া দলটিও সমান লড়াইয়ে প্রস্তুত থাকবে। প্রথম রাউন্ডে তারা কেবল ইংলিশ মেয়েদের বিপক্ষে হেরেছিল।

অন্যদিকে, ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ সেমিতে মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের রানার্সআপ কিউই মেয়েদের বিপক্ষে। শুক্রবার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে রাত ৮টায় তারা দ্বিতীয় সেমিফাইনাল খেলবে। এর আগে একবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল হেইলি ম্যাথিউসের উইন্ডিজ দলটি। অস্ট্রেলিয়া জিতেছিল ছয়বার, আরেক আসরে চ্যাম্পিয়ন ইংলিশরা বিদায় নিয়েছে গ্রুপপর্ব থেকে। আগামী ২০ অক্টোবর হবে বিশ্বকাপের ফাইনাল।

সেমিফাইনালের সূচি

     ম্যাচ                                         প্রতিপক্ষ                                                  সময়  ও ভেন্যু

প্রথম সেমিফাইনাল           অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা              ১৭ অক্টোবর, রাত ৮টা (দুবাই)

দ্বিতীয় সেমিফাইনাল         ওয়েস্ট ইন্ডিজ বনাম নিউজিল্যান্ড             ১৮ অক্টোবর, রাত ৮টা (শারজাহ)

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!